Narayanganj Ideal School

About:

প্রতিষ্ঠানের ইতিহাস ও পরিচিতি

শীতলক্ষা নদীর অববাহিকায় নরায়ণগঞ্জ পৌরসভার ১৪নং ওয়ার্ডে ৪৭ কে.বি. সাহা রোড, আমলাপাড়ায় সুন্দর ও মনোরম পরিবেশে নারায়ণগঞ্জ আইডিয়াল স্কুলটি অবস্থিত। ২০০০ সালে এই অঞ্চলের জনদরদী শিক্ষানুরাগী, প্রতিতযশা শিল্পপতি জনাব কাসেম জামাল তাদের পারিবারিক জমির উপর বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। বিদ্যালয়টি ২০০০ সালে প্রতিষ্ঠিত হলেও বিদ্যালয়ের একাডেমিক ও অবকাঠামোগত কাঙ্খিত উন্নয়ন হয়েছে। বর্তমান প্রধান শিক্ষক জনাব আনোয়ার হোসেন অত্র বিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন প্রধান শিক্ষক। তিনি ২০০০ সালে অত্র বিদ্যালয়ে যোগদান প্রাক্কালে ছাত্র-ছাত্রী ছিল ১৭ জন। বিদ্যালয়ের ধরণ ছিল মাধ্যমিক বিদ্যালয়। সকলের নিরলস এবং নিরবিচ্ছিন্ন পরিশ্রমের ফসল হিসাবে বিদ্যালয়টি ধাপে ধাপে উন্নতির দিকে এগিয়ে যায়। এটি একটি কো-এডুকেশন এর শিক্ষা প্রতিষ্ঠান। ২০০৮ সালে বিদ্যালয়টি প্রাথমিক এবং ২০১০ সালে মাধ্যমিক বিদ্যালয় হিসেবে স্বীকৃতি প্রাপ্ত হয়। ২০১০ হতে ২০১২ পর্যন্ত ৩ বছরের জন্য মানবিক ও বিজ্ঞান বিভাগে পাঠদানের প্রাথমিক অনুমতিসহ ২০১২ সালে মাধ্যমিক পরীক্ষায় ছাত্রীদের প্রেরণের অনুমতি প্রদান করে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা। উল্লেখ্য যে, ২০১০ সালে বিদ্যালয়টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয় হিসেবে রেজিস্টারভুক্ত হয়, ২০১২ সালে মাধ্যমিক বিদ্যালয় হিসেবে স্বীকৃতি প্রাপ্ত রেজিস্টারভুক্তহয়। ২০১০ সালে বিদ্যালয়ে ব্যবসায়ে শিক্ষা, কম্পিউটার বিভাগ ও কৃষি/গার্হস্থ্য খোলার অনুমতি দেয়া হয়। বিদ্যালয়টিতে নিয়মিত ম্যানেজিং কমিটি চালু রয়েছে। বর্তমানে বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকা ১১৪ জন এবং ৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মচারী ২৭ জন। অত্র বিদ্যালয়ে বর্তমানে নার্সারী থেকে ১০ম শ্রেণি পর্যন্ত ২০০০ জন ছাত্রছাত্রী রয়েছে। অত্র বিদ্যালয়ে ব্যবসায়, মানবিক ও বিজ্ঞান বিভাগ চালু আছে। বিদ্যালয়ের মোট জায়গার পরিমাণ ১৯.৬০ শতক। বর্তমানে এটি পাঁচতলা বিশিষ্ট একটি আধুনিক ভবন। যার আয়তন ২২০০০ বর্গ ফুট। বর্তমানে ২৮টি শ্রেণিকক্ষ, ১টি লাইব্রেরী, ১টি বিজ্ঞানাগার, ১টি কম্পিউটার ল্যাবসহ একটি খেলার মাঠ রয়েছে।

অন্যান্য সুযোগ-সুবিধা:
১। নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ
২। শৌচাগার ১২টি
৩। গভীর নলকূপের মাধ্যমে পানি সরবরাহ
৪। পানীয় জল হিসাবে ফিল্টার করা জল
৫। নিয়মিত সহ পাঠক্রমিক কার্যক্রম
৬। শিক্ষকদের তত্ত্বাবধানে ৯টি ক্লাবভিত্তিক সাংস্কৃতিক কর্মকান্ড
৭। থানা ভিত্তিক সৃজনশীল প্রতিযোগিতায় অংশগ্রহণ
৮। গার্লস গাইড কার্যক্রম চালু
৯। শিক্ষা সফরের ব্যবস্থা
১০। গরীব ও মেধাবীদের বিনা বেতনে পড়লেখার ব্যবস্থা
উল্লেখ্য যে, শিক্ষক শিক্ষিকাগণ প্রয়োজনের তুলনায় অতিরিক্ত পরিশ্রম করে গুণগত শিক্ষা নিশ্চিত করে চলছেন। সঠিক ফলোআপ এবং সঠিক গাইড লাইনের মাধ্যমে শিক্ষাদান প্রক্রিয়া চালু রাখার পরেও অভিভাবকগণের কিছুটা সচেতনার অভাবে টার্গেটকৃত সুশিক্ষার ফলাফল পেতে বেগ পেতে হয়।

Mission & Vission:

লক্ষ্য : আমাদের প্রধান লক্ষ্য নারায়ণগঞ্জের প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়ের পক্ষে সম্ভব শিক্ষার্থীদের গুণগত শিক্ষা প্রদান করা। এই শিক্ষার্থীদের জীবন গঠনের জন্য সুচরিত্রবান হওয়ার পথ নির্দেশ করা। দেশপ্রেমিক হওয়ার প্রয়োজনীয়তা ব্যাখ্যা করা, সৎ ও ন্যায়-নীতিবান করার গুরুত্ব ও তাৎপর্য শেখানো, জীবনে সুকুমার বৃত্তির জাগরণ ঘটানো এবং দক্ষ ও কর্মঠ নাগরিক গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা। আমরা মনে করি একজন সম্পূর্ণ মানুষ হওয়ার জন্য শিশুদের শৈশব ও কৈশরের প্রয়োজনীয় বিকাশের যথাযথ উপকরণ ও পরিবেশ দান করাই আমাদের লক্ষ্য।

উদ্দেশ্য : লক্ষ্যকে বাস্তবে রূপ দেয়ার জন্য আমাদের প্রয়োজন বিদ্যালয় অবকাঠামো নির্মাণ, শ্রেণিকক্ষ সজ্জাকরণ, প্রয়োজনীয় শিক্ষোপকরণ ব্যবস্থাপনা, যোগ্য ও দক্ষ শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ এবং নিয়মিত প্রশিক্ষণ দান। সুনির্দিষ্ট নিয়ম-নীতি ও আইন কানুনের মাধ্যমে বিদ্যালয় প্রশাসন ও ব্যবস্থাপনা পরিচালনা করা। শিক্ষার্থীর স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করা বিদ্যালয়ের উদ্দেশ্যগুলোর অন্যতম। ছাত্র-শিক্ষক-অভিভাবকের সাথে কার্যকরি ও দ্রুত যোগাযোগের জন্য শিক্ষার্থী নিয়ন্ত্রণ। অর্থব্যবস্থাপনা এবং যুগোপযোগী শিক্ষা দানের জন্য আধুনিক তথ্য ও প্রযুক্তির ব্যবহার করা।

Contact Us

Narayanganj Ideal School

47 k b Saha Road, Amlapara, Narayangonj